বুধবার, ০৩ জুলাই ২০২৪ ১৯শে আষাঢ় ১৪৩১
Smoking
 
এনসিটিবি থেকে আরও চার কর্মকর্তাকে সরানো হলো
প্রকাশ: ০১:৩০ pm ০৫-০৪-২০১৭ হালনাগাদ: ০৩:২১ pm ০৫-০৪-২০১৭
 
 
 


প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে ভুলের দায়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) আরো চার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার এক প্রজ্ঞাপনে এ বদলির আদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ চার কর্মকর্তাকে ঢাকার বাইরে বিভিন্ন সরকারি কলেজে বদলি করা হয়েছে। তারা সবাই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা।

বদলি হওয়া চার কর্মকর্তার মধ্যে এনসিটিবির সদস্য (প্রাথমিক) অধ্যাপক মো. আবদুল মান্নানকে ঝিনাইদহের সরকারি কে সি কলেজে বদলি করা হয়েছে।

এনসিটিবির সম্পাদক সহযোগী অধ্যাপক গৌরাঙ্গ লাল সরকারকে পাঠানো হয়েছে নোয়াখালীর হাতিয়া দ্বীপ সরকারি কলেজে।

সহযোগী অধ্যাপক মোসলে উদ্দিন সরকার এনসিটিবির বিশেষজ্ঞ। তাঁকে পটুয়াখালী সরকারি মহিলা কলেজে বদলি করা হয়েছে।

সংস্থাটির বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক মো. হাননান মিঞাকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে বদলি করা হয়েছে।

তাদের বৃহস্পতিবারের মধ্যেই বর্তমান কর্মস্থল এনসিটিবি থেকে অবমুক্ত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে প্রজ্ঞাপনে। অন্যথায়, তারা ওইদিন থেকেই তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন, যাকে বলা হয় ‘স্ট্যান্ড রিলিজ’।

পাঠ্যবইয়ে ভুলের জন্য দেশব্যাপী সমালোচনার সৃষ্টি হলে এ চারজনসহ মোট সাতজনকে দায়ী করে সরকারের গঠিত তদন্ত কমিটি। তাদের মধ্যে এনসিটিবির গবেষণা কর্মকর্তা (প্রভাষক) রেবেকা সুলতানাকে মঙ্গলবার রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে বদলি করা হয়।

এ ছাড়া সংস্থার প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ভুলের ঘটনা জানাজানির পরই বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী এনসিটিবির সচিব ইমরুল হাসানকে মঙ্গলবার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে বদলি করা হয়। তবে তাকে ভুলের জন্য নয়, অন্য অভিযোগে বদলি করতে সুপারিশ করেছিল তদন্ত কমিটি।

চলতি শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ে বিভিন্ন ধরনের ভুলভ্রান্তি তদন্তে গত জানুয়ারি মাসে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়। এ কমিটি ভুলের বিষয়টি তদন্ত করে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ২৩ ফেব্রুয়ারি মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয়। 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT