শনিবার, ০৫ অক্টোবর ২০২৪ ২০শে আশ্বিন ১৪৩১
Smoking
 
এবার ৩৯৭ জন হজযাত্রী সৌদি আরবে যাওয়ার সুযোগ পাচ্ছেন না
প্রকাশ: ০৯:৩৭ am ২৯-০৮-২০১৭ হালনাগাদ: ০৯:৪৪ am ২৯-০৮-২০১৭
 
 
 


ভিসা না পাওয়ার কারণে বাংলাদেশ থেকে এবার ৩৯৭ জন হজযাত্রী সৌদি আরবে যাওয়ার সুযোগ পাচ্ছেন না। বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন গতকাল তার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। রাশেদ খান মেনন বলেন, অনেক ঝুট ঝামেলার পরও এ বছর ১ লাখ ২৭ হাজার ১০৩ জন হজে গেছেন। যাওয়ার কথা ছিল ১ লাখ ২৭ হাজার ৫০০ জনের। সে হিসাবে ৩৯৭ জন যাত্রী ভিসা, টিকেট ও অন্যান্য সমস্যার কারণে যেতে পারছেন না। মন্ত্রী জানান, বিমানের শেষ হজ ফ্লাইট গত রোববার রাতে ঢাকা থেকে ছেড়ে গেছে। গতকাল  বিকেল ৫টা ও রাত সোয়া ৮টায় সৌদি অ্যারাবিয়া এয়ারলাইন্সের দুটি ফ্লাইট ছিল। আটকে যাওয়া ৩৯৭ জনের মধ্যে কারও ক্ষেত্রে যদি সমস্যার সমাধান হয়ে যায়, তাহলে তারা ওই দুটি ফ্লাইট ধরতে পারবেন। অবশ্য তেমন সম্ভাবনা ‘একেবারেই ক্ষীণ’ বলে জানিয়েছেন হজ ফ্লাইটের দায়িত্বে থাকা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক কর্মকর্তা। মন্ত্রী বলেন, এ বছর বিমান ৬৪ হাজার ৮৭৩ জন এবং সৌদি অ্যারাবিয়া এয়ারলাইন্স ৬২ হাজার ২৩০ জন হজযাত্রী বহন করছে।


ছবিঃ শামীম আহম্মেদ

ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি পরিশোধ ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে বাংলাদেশ বিমানের ২৪টি ফ্লাইট এবং সৌদিয়ার চারটি ফ্লাইট এবার বাতিল করতে হয়েছে। হজ এজেন্সিগুলোর কারণে এ সমস্যা সৃষ্টি হয়েছিল জানিয়ে মেনন বলেন, শেষ পর্যন্ত আমাদের হজ এজেন্সি ধরে আনতে র্যাবকে ব্যবহার করতে হয়েছে। তাদের ধরে নিয়ে আসা হয়েছে টাকা আদায়ের জন্য। যেসব হজ এজেন্ট এই জটিলতার জন্য দায়ী, তাদের চিহ্নিত করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এটা মূলত ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব। যেসব ট্রাভেল এজেন্ট টিকেট নিয়ে যাত্রী দেয়নি, তাদের লাইসেন্স আমরা বাতিল করার পদক্ষেপ নেব।


ছবিঃ শামীম আহম্মেদ
মক্কায় সমবেত হচ্ছেন ২০ লাখ হজযাত্রী : এদিকে পবিত্র হজ পালনের উদ্দেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ লাখ মুসলিম সৌদি আরবের মক্কায় সমবেত হচ্ছেন। খবর এএফপির। এবার শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের হজযাত্রীরাও সুন্নি সংখ্যাগরিষ্ঠ আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরবে হজ পালন করছেন। ২০১৫ সালে মক্কায় পদদলিত হয়ে ইরানের অনেক হজযাত্রী নিহত হওয়ায় দেশটি কূটনৈতিক টানাপড়েনের কারণে ২০১৬ সালের হজে অংশ নিতে পারেনি। এছাড়া উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিক সঙ্কট এবং ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের কোণঠাসা হয়ে পড়ার মধ্য দিয়ে এবারের হজ অনুষ্ঠিত হচ্ছে।

হজ হচ্ছে ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্তম্ভের একটি। আর্থিক সামর্থ্য রয়েছে এমন প্রত্যেক মুসলিমের জীবনে কমপক্ষে একবার হজ পালন করা অবশ্য কর্তব্য।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT