রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪ই আশ্বিন ১৪৩১
Smoking
 
চীন বিষয়ে উত্তেজনাকর বক্তব্য প্রদান বন্ধ করতে বলেছেন নরেন্দ্র মোদি
প্রকাশ: ০৫:১৭ pm ৩০-০৭-২০১৭ হালনাগাদ: ০৫:২০ pm ৩০-০৭-২০১৭
 
 
 


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দলের ও সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের চীন বিষয়ে কোনো উত্তেজনাকর বক্তব্য প্রদান বন্ধ করতে বলেছেন। ভারতের সঙ্গে চীনের সীমান্ত বিরোধ নিয়ে সম্প্রতি উভয় দেশের মাঝে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। তার প্রেক্ষিতেই মোদির এমন বক্তব্য আসল।

আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা যাতে ভেস্তে না যায় সে জন্য ভারতীয় প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভার সতীর্থ, সেনাপ্রধান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক-সহ সংশ্লিষ্ট সবাইকে মুখে কুলুপ আঁটারও নির্দেশ দিয়েছেন।

ভারত-চীনের সীমান্তবর্তী ডোকলামে চীন ও ভারতের সেনাদের মুখোমুখি অবস্থানের সমাধানে আলোচনার ওপর জোর দিয়েছেন নরেন্দ্র মোদি। এর জন্য বেইজিংয়ে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের দৌত্যের মাধ্যমে ডোকলাম সংকটের সমাধান সূত্র খোঁজার চেষ্টা করেছে মোদি সরকার।

এর আগে সেনাপ্রধান বিপিন রাওয়াত অথবা প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলির চীন-বিরোধী গর্জনে পরিস্থিতি কেবল ঘোলাটেই হয়েছে। কোনো সমাধানের দিশা মেলেনি। এর জন্য এবার স্বয়ং মোদি সবাইকে চুপ থাকার নির্দেশ দিয়েছেন।

ভারত চাইছে ডোকলাম থেকে পিছু হটবে ভারতীয় সেনা। কিন্তু পরিবর্তে চীনা সেনাকেও পিছু হটতে হবে। এছাড়া শিলিগুড়ি করিডর থেকে নামমাত্র দূরে তাদের পরিকাঠামো তৈরির কাজও বন্ধ রাখতে হবে। তবে সম্প্রতি ভারত ও চীন উভয় দেশই সীমান্তের সে বিরোধপূর্ণ অঞ্চল থেকে সেনা প্রত্যাহারে সম্মতি দিয়েছে।

সূত্র : আনন্দবাজার

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT