বুধবার, ১০ জুলাই ২০২৪ ২৬শে আষাঢ় ১৪৩১
Smoking
 
জাগপা সভাপতি শফিউল আলম প্রধান আর নেই
প্রকাশ: ০৯:৩০ am ২১-০৫-২০১৭ হালনাগাদ: ১১:৩৮ am ২১-০৫-২০১৭
 
 
 


প্রবীণ রাজনীতিবিদ জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান আর নেই।

রোববার সকাল সাড়ে ৬টায় রাজধানীর আসাদগেটে নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জাগপা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি নাহিদ হাসান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করে জানান, শফিউল আলম প্রধান এর আগে একাধিকবার হৃদরোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

শফিউল আলম প্রধানের মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শোক জানিয়েছেন।

শফিউল আলম প্রধানের জন্ম একটি রাজনৈতিক পরিবারে। তিনি পূর্ব পাকিস্তান আইন পরিষদের সর্বশেষ স্পিকার গমীর উদ্দীন প্রধানের চতুর্থ সন্তান। ছাত্রলীগের রাজনীতি দিয়ে তার রাজনৈতিক জীবন শুরু।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির তৎকালীন সাধারণ সম্পাদক শফিউল আলম প্রধান ১৯৭১ সালের ২৩ মার্চ দিনাজপুরে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ান। তার স্বপ্নের স্বাধীন বাংলাদেশকে দুর্নীতিমুক্ত করতে তিনি ১৯৭৪ সালের ৩০ মার্চ বায়তুল মোকাররমের এক গণসমাবেশে তৎকালীন সরকারের ৬৪ জন মন্ত্রী, এমপি ও দুর্নীতিবাজ নেতার তালিকা প্রকাশ করেন। অথচ তখন তিনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

দুর্নীতিবাজদের তালিকা প্রকাশের অপরাধে তাকে ১৯৭৪ সালের ৭ এপ্রিল গ্রেপ্তার করে কারাগারে নিক্ষেপ করা হয়। কারাবন্দী থাকা অবস্থায় গঠনতন্ত্র লঙ্ঘন করে তাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর তিনি কারামুক্ত হন। ১৯৮০ সালের ৬ এপ্রিল জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) প্রতিষ্ঠা করেন প্রধান।

তিনি ১৮দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ছিলেন।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT