মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ ৪ঠা আষাঢ় ১৪৩১
Smoking
 
মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই নিয়ে হাইকোর্টের রুল
প্রকাশ: ০৫:৩৭ pm ২৩-০১-২০১৭ হালনাগাদ: ০৫:৩৮ pm ২৩-০১-২০১৭
 
 
 


মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের জন্য নির্দেশিকা এবং এর জন্য কমিটি গঠন করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট।

কিশোরগঞ্জের বাসিন্দা নয় মুক্তিযোদ্ধার করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালককে দুই সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী হাসনাত কাইয়ুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এর আগে গত বছরের ৪ নভেম্বর মুক্তিযোদ্ধা যাচাই–বাছাই নির্দেশিকা বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। চলতি বছরের ১২ জানুয়ারি যাচাই–বাছাই কমিটি গঠন করে মুক্তিযুদ্ধ–বিষয়ক মন্ত্রণালয়। এই নির্দেশিকা ও কমিটি গঠন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০০–এর বিধানপরিপন্থী উল্লেখ করে চলতি মাসে রফিকুল আলম, নাজিমউদ্দিন, আজিজুর রহমানসহ নয় মুক্তিযোদ্ধা রিটটি করেন।

রিট আবেদনকারীদের আইনজীবী হাসনাত কাইয়ুম সাংবাদিকদের বলেন, “আইন অনুসারে গেজেট প্রকাশ করার আগে মুক্তিযোদ্ধাদের যাচাই–বাছাই করা হয়েছে। এরপর গেজেটের মাধ্যমে তা প্রকাশ করে চূড়ান্ত করা হয়েছে। গেজেট অনুসারে মুক্তিযোদ্ধা না হলে যথাযথ তদন্ত করে তার নাম বাদ দেয়াসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুযোগ আছে। কিন্তু গেজেটভুক্ত সকল মুক্তিযোদ্ধাকে পুনরায় যাচাই বাছাই করার ক্ষমতা আইন অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের নেই।”

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT