রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪ই আশ্বিন ১৪৩১
Smoking
 
মেয়র আরিফুলের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত
প্রকাশ: ০৩:০০ pm ১৩-০৩-২০১৭ হালনাগাদ: ০৪:০১ pm ১৩-০৩-২০১৭
 
 
 


সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাময়িক বরখাস্তের আদেশ ৬ মাসের জন্য স্থগিত করেছে হাই কোর্ট।

সেই সঙ্গে মেয়র পদে তার দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে মেয়র আরিফের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

আদালতে আরিফুল হকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার আব্দুল হালিম কাফি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার অভিযোগপত্রে বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীর নাম আসায় ২০১৫ সালের ৭ জানুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সিলেটের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে।

বরখাস্তের ওই আদেশ চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন তিনি। তার প্রাথমিক শুনানি নিয়েই আদালত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশটি ছয় মাসের জন্য স্থগিত করেছে বলে আবদুল হালিম কাফি জানান।

তিনি বলেন, “এর ফলে আরিফুল হকের মেয়র হিসেবে দায়িত্ব পালনে আইনগত কোনা বাধা নেই।”

আবদুল হালিম কাফি বলেন, আদালত মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করার পাশাপাশি বরখস্তের ওই আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে।

স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার, সিলেটের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের রুলের জবাব দিতে বলা হয়েছে।

কিবরিয়া হত্যা মামলায় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর হবিগঞ্জের একটি আদালত আরিফুল হক চৌধুরীকে কারাগারে পাঠায়। পরে উচ্চ আদালত থেকে জামিন নিয়ে চলতি বছরের ৪ জানুয়ারি আরিফুল হক চৌধুরী কারাগার থেকে মুক্তি পান।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT