শনিবার, ২৯ জুন ২০২৪ ১৫ই আষাঢ় ১৪৩১
Smoking
 
রোহিঙ্গাদের ৬শ কোটি টাকা দেবে জার্মানি
প্রকাশ: ১০:২২ am ১৯-০৯-২০১৭ হালনাগাদ: ১০:৩২ am ১৯-০৯-২০১৭
 
 
 


মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর নৃশংতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৬ কোটি ইউরো বা ৫৮৬ কোটি টাকা সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বার্লিনে দেশটির সরকারের মুখপাত্র স্টেফান সাইবার্ট এ সহায়তার ঘোষণা দেন। তিনি জানান, জার্মান সরকারের জরুরি ত্রাণ তহবিল থেকে রোহিঙ্গাদের জন্য এই অর্থ সহায়তা দেওয়া হবে।

এ নিয়ে জার্মানির স্পিগেল পত্রিকার অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে জানানো হয়, জার্মানির এই অর্থ জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) সহযোগিতায় সীমান্তের দুই দিকে রোহিঙ্গাদের জরুরি খাদ্য, চিকিৎসা ও মৌলিক চাহিদার জন্য ব্যয় করা হবে।

স্টেফান সাইবার্ট সংবাদমাধ্যমকে বলেন, গত কয়েক সপ্তাহে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই বিপুলসংখ্যক শরণার্থী এখন খুবই মানবেতর জীবনযাপন করছেন।

রোহিঙ্গাদের দেশ ছাড়তে বাধ্য করার ঘটনাটি ‘মানবতার বিরুদ্ধে আগ্রাসন’ বলেও মন্তব্য করেন সাইবার্ট।

অন্যদিকে, ইউরোপের প্রভাবশালী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় মিয়ানমার সরকারকে রাখাইন রাজ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও ত্রাণ সংস্থাগুলোকে প্রবেশের অনুমতি দিতে অনুরোধ জানিয়েছে।

রোহিঙ্গাদের জন্য সহায়তা ঘোষণার আগে স্থানীয় রাজনৈতিক দলগুলোর সমালোচনার মুখে পড়ে জার্মান সরকার। পরিবেশবাদী সবুজ দলের পক্ষ থেকে বলা হয়, জার্মান সরকার রোহিঙ্গাদের রক্ষা করতে এখনও কোনো কার্যকর ভূমিকা রাখছেন না। মিয়ানমারের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের প্রয়োজনীয়তার কথা বলেন পরিবেশবাদী সবুজ দলের নেতারা। 

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT