বুধবার, ০৩ জুলাই ২০২৪ ১৯শে আষাঢ় ১৪৩১
Smoking
 
সবচেয়ে বড় বোমা ‘মোয়াব’ হামলায় আফগানিস্তানে নিহত ৯০
প্রকাশ: ০২:৪৩ pm ১৫-০৪-২০১৭ হালনাগাদ: ০২:৪৭ pm ১৫-০৪-২০১৭
 
 
 


আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) কথিত আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো সবচেয়ে বড় বোমা ‘মোয়াব’ হামলায় নিহতের সংখ্যা অন্তত ৯০ বলে জানিয়েছেন স্থানীয় আঞ্চলিক গভর্নর।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির নানগারহর প্রদেশে পাহাড়ি গুহা ও টানেল নেটওয়ার্কে অবস্থিত আইএসের একটি ঘাঁটিতে অপারমাণবিক সবচেয়ে বড় ও শক্তিশালী এই বোমাটি ফেলা হয়, যা ‘মাদার অব অল বোম্বস’ বা  ‘মোয়াব’ নামে পরিচিত, খবর বিবিসির।

নানগারহরের আচিন জেলায় এই বোমাটি ফেলতে একটি এমসি-১৩০ পরিবহন বিমান ব্যবহার করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।  

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ওই এক বোমাতেই পর্বত অভ্যন্তরের সুরক্ষিত ওই জঙ্গি ঘাঁটিটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। 

নানগারহর প্রদেশের আচিন জেলার গভর্নর ইসমাইল শিনওয়ারি বিবিসিকে নিহতের সংখ্যাটি নিশ্চিত করেছেন।

এর আগে আইএস দাবি করেছিল, যুক্তরাষ্ট্রের ফেলা ওই বোমার বিস্ফোরণে তাদের কেউ আহতও হয়নি।

ওই বিস্ফোরণে কোনো বেসামরিক নিহত হয়নি বলে জানিয়েছেন শিনওয়ারি। কিন্তু বিস্ফোরণস্থলের নিকটবর্তী এক বাসিন্দা বিবিসিকে জানিয়েছেন, ওই বোমার বিস্ফোরণে কিছু বাড়ি ধ্বংস হয়ে গেছে।

আফগান সরকারের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ জানিয়েছেন, তার সরকারের সঙ্গে সমন্বয় করেই হামলাটি চালানো হয় এবং এতে ‘বেসামরিকদের ক্ষতি এড়াতে ব্যাপক সতর্কর্তা গ্রহণ করা হয়’।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর সবচেয়ে জ্যেষ্ঠ কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেছেন, “শত্রুরা অনেক বাঙ্কার, টানেল তৈরি করার পাশাপাশি চারদিকের ব্যাপক এলাকায় প্রচুর মাইন পেতে রেখেছিল, এসব বাধা দূর করে দক্ষিণ নানগারহরে আমাদের অভিযান অব্যাহত রাখতেই বোমাটি ব্যবহার করা হয়।”

২০১৫ সালের জানুয়ারিতে আইএস তাদের খোরাসান শাখা প্রতিষ্ঠার ঘোষণা দেয়। আফগানিস্তান ও এর আশপাশের এলাকার প্রাচীন নাম খোরাসান। এই ঘোষণার মাধ্যমেই আরব এলাকা থেকে জঙ্গিগোষ্ঠীটির অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়া শুরু হয়।

 
 

আরও খবর

Daraz
 
 
 
 
 
 
 
 
©ambalanews24.com | Developed & Maintenance by AmbalaIT